ভরসন্ধ্যায় কাঁপল ঘরবাড়ি! জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল এই দেশ

ভরসন্ধ্যায় কাঁপল ঘরবাড়ি! জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল এই দেশ

ফিলিপাইন্স: প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন্সের একাংশ। রিখটার স্কেলে কম্পণের মাত্রা ৫.৭। তবে এই ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও স্পষ্ট নয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল এখনও জানা যায়নি। তবে মধ্য ফিলিপাইন্সে ভূমিকম্প অনুভব বেশি হয়েছে বলে খবর।

সাধারণত সমুদ্র তীরবর্তী দেশ এবং আগ্নেয়গিরির অস্তিত্ব থাকায় ফিলিপাইনের ভূমিকম্প গুরুত্ব সহকারে দেখা হয়। কারণ, ভূমিকম্প জোরালো হলে সুনামি এবং অগ্ন্যুৎপাতের সম্ভাবনা থাকে। তবে এই ভূমিকম্পে এমন কোনও সম্ভাবনা আপাতত নেই বলে জানা গিয়েছে। মাত্র কয়েক ঘণ্টা আগেই ইন্দোনেশিয়াতেও বড়সড় একটি ভূমিকম্প হয়েছে।

অন্যদিকে শেষ কয়েকদিন ভারতেও একাধিক রাজ্যে মৃদু ভূমিকম্প অনুভব হয়েছে। চলতি মাসের শুরুতেই ভূমিকম্পে কেঁপেছিল রাজধানী দিল্লি ও হরিয়ানা। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৩.১। কম্পনের উৎসস্থল হরিয়ানার ফরিদাবাদের ৯ কিলোমিটার পূর্বে এবং ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। তার ২৪ ঘণ্টার মধ্যেই ফের কেঁপে ওঠে উত্তর ভারত। কম্পনস্থল উত্তরাখণ্ড।

আরও পড়ুন, তিনটি নোটবুকে কয়েকটি নাম! জ্যোতিপ্রিয় মামলার বাঁকবদল? চাঞ্চল্য ইডির দাবিতে

আরও পড়ুন, আজ ইডি দরবারে হাজিরা দেবেন দিল্লির মুখ্যমন্ত্রী? ‘গ্রেফতার হবেন কেজরিওয়াল’ : আপ

রিখটার স্কেলে উত্তরাখণ্ডে কম্পনের মাত্রা ছিল ৪। ভূমিকম্পের উৎসস্থল পিথোরাগড় শহর থেকে ৪৮ কিলোমিটার উত্তর-পূর্বে। কম্পন হয়েছিল মাটি থেকে পাঁচ কিলোমিটার গভীরে। ১৭ ঘণ্টার ব্যবধানে উত্তর ভারতে পর পর দু’বার ভূমিকম্প হয়।

Published by:Suvam Mukherjee

First published:

Tags: Earthquake

Explore More Districts