চেহারায় বয়সের ছাপ কমানোর উপায়

চেহারায় বয়সের ছাপ কমানোর উপায়

চেহারায় বয়সের ছাপ কমানোর উপায়

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বক কুঁচকে যাওয়া খুবই স্বাভাবিক। কিন্তু কম বয়সে চেহারায় বার্ধক্যের ছাপ দেখা দিলেই তা চিন্তার বিষয়। আধুনিক জীবনে বলিরেখা আর বয়সের সূত্র মেনে মুখে তার ছাপ ফেলে না। ইদানীং ৩০ পেরোনোর আগেই চোখ ও ঠোঁটের পাশে, কপালে বয়সের ছাপ পড়ে যায়। অর্থাৎ সময়ের আগেই বৃদ্ধ হতে থাকে ত্বক। মূলত অস্বাস্থ্যকর জীবনযাপন এবং খাদ্যভ্যাস, যত্নের অভাব, সূর্যের ক্ষতিকর রশ্মি, বাইরের ধুলোবালি, দূষণ, স্ট্রেস – সব মিলিয়ে ত্বক নিস্তেজ হয়ে পড়ে। চোখে, মুখে বয়সের ছাপ, ফাইন লাইনস ফুটে ওঠে। বাজারচলতি প্রচুর প্রসাধনী পাওয়া যায়, যেগুলো বয়সের ছাপ দূর করতে ব্যবহার করেন অনেকেই। তবে এই জাতীয় প্রসাধনীতে রাসায়নিকের ব্যবহার বেশি। তাই পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় থেকেই যায়। তবে ঘরোয়া কিছু উপাদানেও কিন্তু এই বয়সের ছাপ আটকে দেয়া যায়। জেনে নিন সেইগুলো কী কী-

মধু: মধু ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। পুরো মুখে মধু লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রাখুন। তারপর উষ্ণ পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা: অ্যালোভেরা ত্বকের আর্দ্রতা ধরে রাখে। বার্ধক্যের ছাপ পড়তে দেয় না। যে কোনো ধরনের প্রদাহ দূর করতেও সাহায্য করে। বলিরেখা আটকাতে চাইলে ত্বকে টাটকা অ্যালোভেরা পানি প্রয়োগ করুন।

নারকেল তেল: নারকেল তেলে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড থাকে। যা ত্বকে আর্দ্রতা বজায় রাখে এবং পুষ্টি জোগায়। শোওয়ার আগে ত্বকে অল্প পরিমাণে নারকেল তেল লাগিয়ে ম্যাসাজ করুন কিছুক্ষণ। তবে তেলতেলে ত্বক বা ব্রণ সমস্যা থাকলে সাবধান! তেল মেখে রেখে দেওয়া যাবে না। কিছুক্ষণ পর ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

অলিভ অয়েল: অ্যান্টি-অক্সিড্যান্ট এবং স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে অলিভ অয়েলে। যা ত্বকের জন্য খুবই উপকারী। অল্প পরিমাণ অলিভ অয়েল মুখে লাগিয়ে কয়েক মিনিট রাখুন। তারপর মুখ ধুয়ে ফেলুন।

শসা: শসা ত্বক ঠান্ডা ও হাইড্রেট রাখে। শুধু বলিরেখা নয়, ডার্ক সার্কেল এবং ত্বকের অন্যান্য সমস্যাও নিরাময় করে শসা। শসা স্লাইস করে কেটে চোখে ও মুখে লাগিয়ে রাখতে পারেন।

গ্রিন টি: অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি ত্বকের জন্য খুব উপকারী। গ্রিন টি তৈরি করার পর তা ঠাণ্ডা করে স্প্রে বোতলে ভরে রাখুন। এটি ফেসিয়াল টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।

কলা: পাকা কলা চটকে মুখে মাখুন। মিনিট পনেরো পর মুখ ধুয়ে নিন। কলা ত্বক ময়েশ্চারাইজ করে। তাছাড়া, ত্বকের স্থিতিস্থাপকতা বাড়িয়ে তুলতে কলার জুড়ি মেলা ভার।

এআই

Explore More Districts