১৬ আগস্ট নতুন আঙ্গিকে যাত্রা করবে সোনার বাংলা ও বিজয় এক্সপ্রেস – দৈনিক আজাদী

১৬ আগস্ট নতুন আঙ্গিকে যাত্রা করবে সোনার বাংলা ও বিজয় এক্সপ্রেস – দৈনিক আজাদী





দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত আধুনিক উচ্চগতির নতুন কোচে ১৬ আগস্ট থেকে নতুন আঙ্গিকে যাত্রা শুরু হচ্ছে ঢাকাচট্টগ্রাম রুটের বিরতিহীন সোনার বাংলা এক্সপ্রেস। ঐদিন থেকে এই ট্রেনে আরো ৪টি বাড়তি কোচ যুক্ত হবে। সোনার বাংলা এক্সপ্রেস আগে চলতো ১৪টি কোচে। ১৬ তারিখ থেকে চলবে ১৮ কোচে। যে ৪টি কোচ নতুনভাবে যুক্ত হচ্ছে তাতে ৩০৬ জন অতিরিক্ত যাত্রী পরিবহন করা যাবে বলে পরিবহন বিভাগ থেকে জানা গেছে। এদিকে একই দিনে চট্টগ্রামময়মনসিংহ রুটে চলাচলকারী বিজয় এক্সপ্রেসে যুক্ত হচ্ছে লাল সবুজের সোনার বাংলার অবমুক্ত কোচগুলো। বিজয় এক্সপ্রেস আগে চলতো চায়না সাদা বগিতে। ১৬ তারিখ থেকে সোনার বাংলার অবমুক্ত ইন্দোনেশিয়ার নতুন কোচে চলাচল করবে। আগে বিজয় এক্সপ্রেসে ছিল ১৪টি কোচ। ১৬ তারিখ থেকে চলবে ১৬ কোচে। বিজয় এক্সপ্রেসে বাড়তি ২টি কোচে শতাধিক যাত্রী পরিবহন করা যাবে বলে জানা গেছে। সোনার বাংলায় দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত যে মিটারগেজ কোচগুলো যুক্ত হবে সে কোচগুলো স্টেইনলেস স্টিল বডি, স্বয়ংক্রিয় স্লাাইডিং ডোর, বায়োটয়লেট, স্বয়ংক্রিয় ঘোষণাসহ নানা ধরনের আধুনিক সুযোগসুবিধা রয়েছে। নতুন কোচে যাত্রীদের ভ্রমণ হবে আরামদায়ক।

এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান যান্ত্রিক প্রকৌশলী তাপস কুমার দাস আজাদীকে বলেন, ১৬ আগস্ট থেকে দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত আধুনিক নতুন কোচে চলাচল করবে সোনার বাংলা এঙপ্রেস। একই সাথে সোনার বাংলার অবমুক্ত ইন্দোনেশিয়ার লাল সবুজের আধুনিক কোচে চলবে ময়মনসিংহগামী বিজয় এঙপ্রেসও।

দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত ১৮টি নতুন কোচ ঢাকাচট্টগ্রাম রুটের সোনার বাংলায় যুক্ত হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম রেল স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী। তিনি আজাদীকে জানান, সোনার বাংলায় নতুন যে সব কোচ যুক্ত হবে সেগুলোর ট্রায়ালরান চলছে। আজ (গতকাল) ১৩টি নতুন কোচ পাহাড়াতলী থেকে ফেনী পর্যন্ত ট্রায়াল দেয়া হয়েছে। বাকিগুলোর বৃহস্পতিবার ট্রায়াল হবে। তিনি বলেন, আগে সোনার বাংলায় ১৪টি কোচ ছিল। ১৪টি কোচে ৫৮৪জন যাত্রী যেতে পারতেন। এখন আরো ৪টি অতিরিক্ত কোচ যুক্ত হয়ে ১৮টি চলবে। এখন বাড়তি ৪টি কোচে আরো ৩০৬ জন অতিরিক্ত যাত্রী সোনার বাংলায় যাতায়াত করতে পারবে। এদিকে চট্টগ্রামময়মনসিংহ রুটের বিজয় এঙপ্রেস এতোদিন চায়না সাদা বগিতে চলতো। আগামী ১৬ আগস্ট থেকে সোনার বাংলার (ইন্দোনেশিয়ার) লাল সবুজের আধুনিক কোচে চলবে। আগে বিজয় এঙপ্রেস চলতো ১৪ কোচে। ১৬ তারিখ থেকে চলবে ১৬ কোচে। বাড়তি ২টি কোচে আরো ১শ’ জনের মতো অতিরিক্ত যাত্রী পরিবহন করা যাবে।

সোনার বাংলা এঙপ্রেস প্রতিদিন চট্টগ্রাম থেকে বিকাল ৫টায় ছেড়ে ঢাকায় রাত সাড়ে ১০ টায় ঢাকা পৌঁছে। অপরদিকে চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী বিজয় এঙপ্রেস সকাল ৯টায় ছেড়ে যায়।




Explore More Districts