৬ আগস্ট ঢাকায় আসছে চীনা পররাষ্ট্রমন্ত্রী, হতে পারে একাধিক চুক্তি

৬ আগস্ট ঢাকায় আসছে চীনা পররাষ্ট্রমন্ত্রী, হতে পারে একাধিক চুক্তি

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আগামী ৬ আগস্ট (শনিবার) ঢাকায় আসছেন। তার এই সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে হতে পারে একাধিক সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষর। এমন সব সম্ভাবনার কথা জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তবে, কী কী বিষয়ে সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষর হতে পারে তা জানাননি তিনি।

বৃহস্পতিবার (০৪ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সফর নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

কী কী চুক্তি হতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, পরিকল্পিত সমঝোতা স্মারক ও চুক্তিগুলো বাংলাদেশের সাংস্কৃতিক, সামাজিক ও অর্থনৈতিক নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে; যদিও তালিকাটি এখনও চূড়ান্ত হয়নি।

তিনি বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে সম্পর্ক ‘গভীর ও বিস্তৃত’ এবং দুই দেশ ভবিষ্যতের সহযোগিতার ক্ষেত্র নিয়ে আলোচনা করবে।

শাহরিয়ার বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী শনিবার (০৬ আগস্ট) সকাল ১১টায় ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে এবং রোববার সকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন।

দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনার জন্য একই দিনে মন্ত্রী ওয়াং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শনিবার সন্ধ্যায় চীনের পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে নৈশভোজের আয়োজন করবেন বলে জানিয়েছেন শাহরিয়ার।

বাংলাদেশ আবার চীন থেকে ঋণ নিতে যাচ্ছে কি না এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এবার নতুন করে ঋণ নেওয়ার বিষয়টি নেই।

Explore More Districts