হামলা চালাতে হাসপাতালগুলিকে ঢাল করছে হামাস, দাবি ইজরায়েলের

ইজরায়েল আর হামাসের মধ্যে অশান্তির মেঘ ক্রমেই ঘনীভূত হচ্ছে। শুক্রবার ইজরায়েল সেনাবাহিনী জানিয়েছে যে, গাজা স্ট্রিপে আরও বেশি করে তা আক্রমণ শানাচ্ছে তারা। তবে এটা তারা করছে ‘খুবই তাৎপর্যপূর্ণ পদ্ধতিতে’। এমনটাই দাবি তাদের। এদিকে আবার গাজায় যাতে তেল আভিভ বোমাবর্ষণ বন্ধ করে, তার জন্য গোটা বিশ্বের কাছে ‘অবিলম্বে পদক্ষেপ করার’ আর্জি জানিয়েছে প্যালেস্তাইনের জঙ্গিগোষ্ঠী হামাস।

ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োঅ্যাভ গ্যালান্ট বলেছিলেন যে, ভূখণ্ডের হামাস শাসকদের দ্বারা ব্যবহৃত টানেলের একটি বিশাল নেটওয়ার্ক ধ্বংস করার জন্য খুব শীঘ্রই গাজায় দীর্ঘ এবং কঠিন ভাবে স্থলপথে আক্রমণ করতে চলেছে ইজরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। আর তার কিছু সময় পরেই শুরু বোমাবর্ষণ।

আরও পড়ুন: ইজরায়েল-হামাস যুদ্ধে আমেরিকান-রাশিয়ান রেজোলিউশন ব্যর্থ, কিন্তু কেন? জানুন

 আইডিএফ-এর আরও অভিযোগ, হামলা চালানোর জন্য গাজা উপত্যকার হাসপাতালগুলিকে কাজে লাগাচ্ছে হামাস। মূলত তারা ওই হাসপাতালগুলিতেই ঘাঁটি গেড়ে ইজরায়েলের বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছে। তারা হামাস-শাসিত অঞ্চলে প্রত্যাশিত আক্রমণের আগে গাজায় শুক্রবার আর একটি স্থল অভিযান পরিচালনা করেছিল। ইতিমধ্যেই রাষ্ট্রপুঞ্জ সতর্কতামূলক বার্তা প্রদান করে জানিয়েছে, গাজায় ইজরায়েলের হামলা যেহেতু অব্যাহত, তাই আরও মানুষের প্রাণ যাবে।

আরও পড়ুন: পরপর রকেট! ভয়ঙ্কর যুদ্ধ শুরু হল, রইল ভিডিও

ইজরায়েল-হামাস যুদ্ধের কিছু আপডেট:

১. শুক্রবার ইজরায়েল জানিয়েছিল যে, খুব শীঘ্রই তারা গাজায় স্থলপথে আক্রমণ শানাবে। যা দীর্ঘ সময়ব্যাপী এবং কঠিন লড়াই হতে চলেছে।

২. ইজরায়েলি সেনাবাহিনী শুক্রবার জানিয়েছে যে, তারা ‘অত্যন্ত তাৎপর্যপূর্ণ ভাবে’ গাজার উপর আক্রমণ আরও বৃদ্ধি করছে। এর পরেই সংবাদমাধ্যমের ক্যামেরায় ধরা পড়ে ওই ভূখণ্ডের উত্তর অংশে তীব্র বোমাবর্ষণের লাইভ ফুটেজ।

৩.গাজায় ইজরায়েলের বোমা বর্ষণ রুখতে হামাস গোটা বিশ্বের কাছে ‘অবিলম্বে পদক্ষেপ করার’ আর্জি জানিয়েছে। কারণ শুক্রবার রাতে তীব্র হামলায় প্যালেস্তাইনি ভূখণ্ড একেবারে রক্তাক্ত হয়েছে।

৪. প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এক্স প্ল্যাটফর্মে উপগ্রহ চিত্রের একটি গ্রাফিক বিবরণ শেয়ার করে অভিযোগ করেছেন যে, গাজায় হাসপাতালগুলিকে ইজরায়েলের বিরুদ্ধে সদর ঘাঁটি হিসেবে কাজে লাগাচ্ছে হামাস।

৫. হামাস অবশ্য ইজরায়েলের এই অভিযোগকে অস্বীকার করেছে। হামাস পলিটিক্যাল ব্যুরোর এক সিনিয়র সদস্য ইজ্জত আল-রিশক জানান যে, শত্রুপক্ষের সেনা যে সত্য বলেছে, তার কোনও ভিত্তি নেই।

৬. শুক্রবার রাষ্ট্রপুঞ্জের সতর্কবার্তা, এই কারণে আরও মানুষ প্রাণ হারাবে।

৭. ইজরায়েলি স্বাস্থ্য মন্ত্রক ঘোষণা করেছেন যে, গত ৭ অক্টোবরের হামলায় যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের জন্য আগামী ২৯ অক্টোবর ইজরায়েলের স্থানীয় সময় সকাল ১০টা নাগাদ নীরবতা পালন করা হবে।

৮. ইউএস সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, জো বাইডেন প্রশাসন হামাস জঙ্গি গোষ্ঠীর সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৮ ব্যক্তির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

৯. মার্কিন ডলারের নিরিখে ইজরায়েলি শেকেল ১১ বছরেরও বেশি সময়ে সর্বনিম্ন দরে পৌঁছেছে। গাজায় শুক্রবার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে, যুদ্ধ শুরুর সময় থেকে প্যালেস্তাইনি ভূখণ্ডে প্রায় ৭৩২৬ মানুষ প্রাণ হারিয়েছে।

১০. বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক অফিসার বলেন, পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, এখনও প্রায় ১০০০ মানুষ গাজায় ধ্বংসস্তূপের তলায় রয়েছে। যাদের পরিচয় জানা যায়নি।

১১. আইডিএফ মুখপাত্র জানিয়েছে যে, হামাস এখনও পর্যন্ত ২২৯ জনকে পণবন্দি করে রেখেছে।

Published by:Sayani Rana

First published:

Tags: Gaza Israel War, Israel

Explore More Districts