সরবরাহ সংকটের অজুহাতে বাড়ছে পেঁয়াজের দাম – দৈনিক আজাদী

সরবরাহ সংকটের অজুহাতে বাড়ছে পেঁয়াজের দাম – দৈনিক আজাদী





দীর্ঘ সময় স্থিতিশীল থাকার পর পাইকারিতে আবারও বাড়ছে পেঁয়াজের দাম। গত একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ২৩ টাকা পর্যন্ত। ব্যবসায়ীরা বলছেন, বাজারে গত এক সপ্তাহ ধরে পেঁয়াজের সরবরাহে ভাটা পড়েছে। তাই দাম একটু বাড়ছে। পেঁয়াজ পচনশীল পণ্য। চাইলেই মজুদ রাখা যায় না। এছাড়া গরম পড়লে পেঁয়াজে দ্রুত পচন ধরে। তবে ভোক্তারা বলছেন, পাইকারি বাজারে প্রতিদিন প্রচুর পরিমাণ পেঁয়াজের গাড়ি প্রবেশ করছে। আড়তেও দেখা মিলছে পেঁয়াজের সারি সারি স্তুপ। তারপরেও কিছুদিন পর পর ব্যবসায়ীরা পরিকল্পিতভাবে পেঁয়াজের দাম বৃদ্ধি করে যাচ্ছেন। গতকাল চাক্তাইখাতুনগঞ্জের পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, বতর্মানে ভালো মানের নাসিক পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৭৩৮ টাকায়। একদিন আগে বিক্রি হয়েছে ৩৪৩৫ টাকায়। এছাড়া তুলনামূলক ছোট আকারের পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৩০৩২ টাকায়। সেই পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ২ টাকা।

জানা গেছে, বর্তমানে দেশে তাহেরপুরী, বারি(তাহেরপুরী), বারি(রবি মৌসুম), বারি(খরিপ মৌসুম), স্থানীয় জাত ও ফরিদপুরী পেঁয়াজ উৎপাদন হয়। ফলে বছরজুড়েই কোনো না কোনো জাতের পেঁয়াজ উৎপাদন হচ্ছে। দেশে বছরে পেঁয়াজের চাহিদা ২২ লাখ টন। এর মধ্যে ১৮ লাখ টন স্থানীয়ভাবে উৎপাদন করা হয়। আর আমদানি করা হয় বাকি চার লাখ টন। মূলত এই আমদানিকৃত চার লাখ টন পেঁয়াজ বাজারের ওপর খুব বড় প্রভাব ফেলে। খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস দৈনিক আজাদীকে বলেন, পেঁয়াজের বাজার গত একদিনের ব্যবধানে ২৩ টাকা বাড়তি। সরবরাহ স্বাভাবিক হলে দাম কমে যাবে।

অন্যদিকে খুচরা বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, দীর্ঘদিন ধরে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০৪৫ টাকায়। কাজীর দেউড়ি এলাকার খুচরা বিক্রেতা মো. মিজানুর রহমান বলেন, আমরা পাইকারি বাজার থেকে এক দুই বস্তা পেঁয়াজ এনে বিক্রি করি। গত এক মাস ধরে ধরে খুচরা বাজারে একভাবে পেঁয়াজ বিক্রি হচ্ছে। দাম বাড়েনি। কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসাইন দৈনিক আজাদীকে বলেন, ব্যবসায়ীরা একেক সময় একেক অজুহাতে ভোগ্যপণ্যের দাম বৃদ্ধি করে যাচ্ছেন। বাজারে পেঁয়াজের পর্যাপ্ত মজুদ রয়েছে। এছাড়া সরবরাহও স্বাভাবিক রয়েছে। পেঁয়াজের বাজার যখন হঠাৎ করে দাম বেড়ে যায়, তখন প্রশাসন অভিযানে নামে। আসলে বাজারে নিয়মিত অভিযান চালানো হলে ব্যবসায়ীরা অজুহাত দেখিয়ে আর দাম বাড়াতে পারে না।




Explore More Districts