রামগতিতে সরকারি খাস জমি থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ


চর পোড়াগাছা ইউনিয়নের নতুন বাজারে সরকারি খাস জমিতে অবৈধভাবে গড়ে উঠা মার্কেটকে গুড়িয়ে দিলো উপজেলা প্রশাসন

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চর পোড়াগাছা ইউনিয়নের নতুন বাজারে সরকারি খাস জমি থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। উচ্ছেদ অভিযান পরিচালনা করেন রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ আমজাদ হোসেন। এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস এবং রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মোসলেহ উদ্দিন। থানা পুলিশের সদস্যগণ এ সময় আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করেন।

গত বুধবার (১২ জুন) বিকেলে খাসজমি অবৈধ দখলমুক্ত করতে এ উচ্ছেদ অভিযান পরিচালিত হয় এবং এক্সকেভেটরের মাধ্যমে উক্ত খাস জমিতে নির্মাণাধীন অবৈধ স্থাপনা গুড়িয়ে দিয়ে সেখানে লাল পতাকা টানিয়ে সরকারি দখল নিশ্চিত করা হয়।

সূত্রে জানা গেছে, উপজেলার চরপোড়াগাছা ইউনিয়নের ০৫ নং ওয়ার্ডের চর পোড়াগাছা মৌজার নতুন বাজারে ১ নং খাস খতিয়ানভুক্ত ১১৩ নং দাগে প্রবাহমান খালের উপর অবৈধভাবে নির্মাণাধীন একটি স্থায়ী স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। গত বুধবার দুপুর থেকে থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত একনাগাড়ে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। উচ্ছেদ অভিযান চলাকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), থানা ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ স্থানীয় জনপ্রতিনিধি ও বিপুল সংখ্যক স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উচ্ছেদ অভিযানের বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস বলেন, উপজেলার চর পোড়াগাছা ইউনিয়নের নতুন বাজারে সরকারি খাস জমিতে অবৈধভাবে গড়ে উঠা বিশাল ৫টি কক্ষ বিশিষ্ট পাকা মার্কেট নির্মাণ করে। ৪ শতাংশ সরকারি খাস জমি অবৈধ দখলমুক্ত করতে বিকালে ওই উচ্ছেদ অভিযান চালানো হয়। উচ্ছেদ অভিযান শেষ করতে করতে রাত হয়ে যায়।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ আমজাদ হোসেন বলেন, জেলা প্রশাসনের নির্দেশে উচ্ছেদ অভিযান পরিচালনা করে খাসজমি অবৈধ দখলমুক্ত করাই ছিল ওই উচ্ছেদ অভিযানের মূল উদ্দেশ্য। আশাকরি এ বিষয়ে সকলে আরো সচেতন হবেন। জনস্বার্থে অবৈধ দখল প্রতিরোধে অনুরূপ উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।

মিসু সাহা নিক্কন/বার্তা-24

Explore More Districts