রামগতিতে মাছের আহরণোত্তর পরিচর্যা ও সংরক্ষণ কৌশল বিষয়ক প্রশিক্ষণ

‘সাসেটইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিসারিজ প্রকল্প’ এর আওতায় এবং রামগতি উপজেলা মৎস্য বিভাগের আয়োজনে মৎস্য আহরণোত্তর পরিচর্যা ও সংরক্ষণ কৌশল বিষয়ক মাস ব্যাপি প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

উপজেলা কৃষি অফিসের প্রশিক্ষণ কক্ষে এ প্রশিক্ষণ শেষ হয়। এতে সাগরের মাছধরার নৌকার সারেং, মাঝি, ইঞ্জিন চালক, বোট মালিক অংশ নেয়। কয়েকটি ধাপে মোট ২৫০ জন প্রশিক্ষনার্থী এ প্রশিক্ষণ নিয়েছেন।

মৎস্য অধিদপ্তরের ‘সাসেটইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিসারিজ প্রকল্প’ এর আওতায় এই প্রশিক্ষণে উপস্থিত ছিলেন রামগতি উপজেলা পরিষদের চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ সোহেল, উপ-প্রকল্প পরিচালক ফারহানা লাভলী, জেলা মৎস্য কর্মকর্তা জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ আমজাদ হোসেন , উপজেলা ভাইস চেয়ারম্যান মো. রাহিদ হোসেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন, মেরিন ফিশারিজ অফিসারসহ প্রমুখ।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন বলেন,  মাছ আহরণের পর ভোক্তার নিকট পৌঁছানো পর্যন্ত প্রায় ২০-৩০ শতাংশ মাছ নষ্ট হয়। এই আহরনোত্তর ক্ষতি কমানোই ছিল এ প্রশিক্ষণের মূল উদ্দেশ্য । কয়েকটি ব্যাচে এ উপকূলীয় উপজেলার মোট ২৫০ জেলেকে এই প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে বলেও জানান তিনি।

মিসু সাহা নিক্কন/বার্তা-01-04

Explore More Districts