মেধাবীদের অনুপ্রাণিত করতেই গ্রামীণ ব্যাংকের ছাত্র-ছাত্রী বৃত্তি এ কার্যক্রম

গ্রামীণ ব্যাংক, চাঁদপুর সদরের শাহমাহমুদপুর শাখায় ছাত্র-ছাত্রী বৃত্তি প্রদানকালে যোনাল ম্যানেজার এস.এম সোয়েব ছাত্র-ছাত্রী প্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘আগামি দিনে তোমরাই এ দেশের ভবিষ্যৎ নাগরিক এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট নাগরিক হিসেবে বিবেচিত হবে। গ্রামীণ ব্যাংক কেবলমাত্র ঋণ দেয়া-নেয়ার কাজ করে না। এ ব্যাংক সদস্যদেরকে নানাভাবে সহযোগিতাও প্রদান করে থাকে। শিক্ষা ঋণ ও ছাত্র-ছাত্রী বৃত্তি তারই একটা অংশ বিশেষ। অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, ‘ দারিদ্রমুক্ত হতে হলে ছেলে মেয়েদেরকে অবশ্যই প্রতিষ্ঠিত করতে হবে। মেধাবীদের লালন করে অনুপ্রাণিত ও উৎসাহিত করতেই গ্রামীণ ব্যাংক এ উপবৃত্তির কার্যক্রম বাস্তবায়ন করছে।’

২৬ জুন বিকাল ৫টায় প্রধান অতিথি হিসেবে চাঁদপুর সদরের মহামায়ার শাহমাহমুদপুর শাখায় তিনি উপরোক্ত বক্তব্য রাখেন। বিশেষ অতিথি ছিলেন-যোনাল অডিট অফিসার মো. মোস্তাফিজার রহমান। চাঁদপুর সদরের এরিয়া ম্যানেজার নিরঞ্জন বড়ূয়ার সভাপতিত্বে আরো বক্তব্য দেন-সাংবাদিক আবদুল গনি ও শাখা ব্যবস্থ্াপক টিটু কুমার দাশ ।

তিনি আরো বলেন ,‘ নতুন প্রজন্মকে মোবাইল ফোনের অপব্যবহার সম্পর্কে নিজ নিজ সন্তানদেরেতে সজাগ করতে হবে। কেননা এর অপকারিতায় সামাজিক াবক্ষয় দিন দিন বাড়ছে। তাই এটা থেকে পড়ূয়াদের দূরে রাখতে হবে। গ্রামীণ ব্যাংক ৫টি ক্যাটাগরিতে ছাত্র-ছাত্রী বৃত্তি দিয়ে থাকে। এগুলো হলো : প্রাথমিক, নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সাংস্কৃতিক। শিক্ষার্থীদেও উদ্দেশ্যে তিনি মোবাইল ফোনের অপকারিতা সম্পর্কে বলেন, ‘মোবাইল ফোন ব্যবহারে তোমরা আপাতত: বিরত থাকবে। কেননা এটির কারণে অবক্ষয় বাড়ছে। তোমাদের এ থেকে এখন দূরে থাকতে হবে । ‘

গ্রামীণ ব্যাংকের যোনাল অডিট কর্মকর্তা মো. মোস্তাফিজার রহমান বলেন,‘ বৃত্তির টাকা মানেই টাকা নয়। এটা উপহার হিসেবে মনে করতে হবে। গ্রামীণ ব্যাংকের আরো বড় উপহার রয়েছে। সারাদেশে ২৫০০ শাখায় বছরে সাড়ে ৫ কোটি টাকা ছাত্র-ছাত্রী বৃত্তি হিসেবে দিচ্ছে। ৮৪ হাজার ৮শ ৫০ জন সদস্যদের সন্তানদের শিক্ষা ঋণ হিসেবে দেয়া হয়েছে ৪ শ’ কোটি টাকা। সেগুলো তোমাদেরকেও পেতে হবে। তিনি শিক্ষার্থীদের ইংরেজির বিষয়ের উপর বিশেষ গুরুত্ব দিতে বলেন।

উল্লেখ্য,প্রতি শাখায় ১২ জন শিক্ষার্থীদেরকে বিভিন্ন ক্যাটাগরিতে ছাত্র-ছাত্রী বৃত্তি প্রদান করা হয়। যা ১ বছর পাবে। গ্রামীণ ব্যাংক এখন ঋণগ্রহীতা ও সরকারের অংশীদারিত্বে পরিচালিত একটি ব্যাংক।

নিজস্ব প্রতিবেদক, ২৬ জুন ২০২৪

Explore More Districts