ময়মনসিংহে শিক্ষক-সুপারভাইজারগণের ১২ দিনব্যপী বুনিয়াদী প্রশিক্ষণের শুভ উদ্ভোদন – ময়মনসিংহ প্রতিদিন

স্টাফ রিপোর্টার:

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো প্রথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আউট অব স্কুল চিল্ড্রেন (পিইডিপি-৪, সাবকম্পোনেন্ট ২.৫) প্রোগ্রামের শিক্ষক-সুপারভাইজারগণের ১২ দিনব্যপী বুনিয়াদী প্রশিক্ষণের শুভ উদ্ভোদন অনুষ্ঠিত হয়েছে।

উক্ত অনুষ্ঠানে মোঃ সফিকুল ইসলাম অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ময়মনসিংহ এর সভাপতিত্বে মোঃ এনামুল হক জেলা প্রশাসক ময়মনসিংহ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল, পরে প্রধান অতিথি হিসেবে দায়িত্ব পালন করেন অনুষ্ঠানের সভাপতি নিজেই।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ রফিকুল ইসলাম জেলা শিক্ষা অফিসার, ময়মনসিংহ, ড. ইদ্রিস খান অধ্যক্ষ মোমেনশাহী ডি এস কামিল মাদরাসা কৃষ্টপুর, ময়মনসিংহ, মোঃ আব্দুল্লাহ আল নোমান নির্বাহী পরিচালক, এস পি বি কে প্রমূখ।

জানা গেছে, গতকাল মঙ্গলবার (১৪ জুন) ১১.৩০ মিনিটে ময়মনসিংহ নগরীর কৃষ্টপুর ভাটিকাশরে মোমেনশাহী ডি এস কামিল মাদরাসার মিলনায়তনে জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, ময়মনসিংহ এর আয়োজনে শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র (এস পি বি কে) এর সহযোগিতায় শিক্ষক-সুপারভাইজারগণের ১২ দিনব্যপী বুনিয়াদী প্রশিক্ষণের শুভ উদ্ভোদন করা হয়।

জানা যায়, দেশের ৮ থেকে ১৪ বছর বয়সী বিদ্যালয় বহির্ভূত এবং ঝরেপড়া শিশুদের উপানুষ্ঠানিক ধারায় প্রাথমিক শিক্ষা প্রদান শেষে শিক্ষার মূল ধারায় ফিরিয়ে আনা।

এটি একটি উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম হলেও এখানে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর শিক্ষাক্রম এবং পাঠ্যপুস্তুক ব্যবহার করে শিক্ষাবঞ্চিত শিশুদের প্রাথমিক শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম মাঠ পর্যায়ে বাস্তবায়নের করতে দেশব্যপী এ শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়েছে। প্রাথমিকভাবে ১০ লক্ষ শিশুকে এ কার্যক্রমের মাধ্যমে শিক্ষা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

Explore More Districts