মনোরম হলেও জনহীন গ্রাম! বাসিন্দারা পলাতক ঘর ছেড়ে; কেন এমন হল? জানুন আসল রহস্য

নিজের ছোট্ট বাসাটি হোক কোনও প্রশান্ত এলাকায়। এমনটা সকলেই চান। খানিকটা হলেও প্রাকৃতিক সৌন্দর্য থাক, এমন আকাঙ্ক্ষা থাকে সকলেরই।

কিন্তু এমন একটি গ্রাম রয়েছে এই পৃথিবীতে, যেখানে এই সমস্ত শর্ত পূরণ হলেও বাস করেন না কেউ। এই গ্রামটি সুন্দর সমুদ্রের উপকূলে। দারুণ সুন্দর প্রাকৃতিক দৃশ্য, কিন্তু এখানে থাকতে চান না কেউ। একে একে সমস্ত বাসিন্দা গ্রাম ছেড়ে চলে গিয়েছেন। কিন্তু কেন! সেই গল্প খুবই অদ্ভুত।

প্রাথমিক ভাবে মনে হতে পারে ওই গ্রাম নিশ্চয়ই ভুতুড়ে। তাই কেউ থাকতে চান না বা পারেন না। অথবা, নিশ্চয়ই ওই গ্রামে ঘটে নিরন্তর চুরি, ছিনতাই, খুনের মতো ঘটনা। কিন্তু আদতে এমন কিছুই ঘটে না।

ইংল্যান্ডের পোর্টলো নামে বিখ্যাত গ্রামটির ভূ-প্রাকৃতিক সৌন্দর্যের কোনও সীমা নেই। গ্রামে পাকা রাস্তা, যাতায়াতে কোনও সমস্যা নেই। এর প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের আকর্ষণ করে। দূর-দূরান্ত থেকে সূর্যোদয়ের ছবি তুলতে এখানে আসেন আলোকচিত্রীরা। পর্যটকদের কাছে এটি একটি প্রিয় স্থান। প্রতি বছর হাজার হাজার পর্যটক এখানে ছুটি কাটাতে আসেন। অনেক দিন ধরে চলে এই পর্যটন মরশুম। সাগরে চলে মাছ ধরা। কিন্তু স্থানীয় বাসিন্দারা এই গ্রাম ছেড়ে চলে গিয়েছেন।

সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, এই এলাকায় বাড়ি ভাড়া খুব বেশি। এই সব বাড়ির আসল মালিক যাঁরা, তাঁরা এখানে থাকেন না। পরবর্তীকালে এই বাড়িগুলি ভাড়া দেওয়া হয় উঁচু দরে। কিন্তু কেউই অত ভাড়া দিয়ে থাকতে প্রস্তুত নন। পর্যটকরা এসে এই সব বাড়িতে থাকেন, তাঁরাই মোটা অঙ্কের টাকা দিয়ে থাকেন। সম্প্রতি প্যারিশ কাউন্সিলের চেয়ারম্যান লুক ডানস্টোন এই বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, এই গ্রাম স্বর্গের মতো দেখতে। কিন্তু একে সংরক্ষণ করতে আমাদের আরও মনোযোগ দিতে হবে। আমরা চাই না এটা আমাদের হাত থেকে বেরিয়ে যাক।

এসব বাড়ি কারও পক্ষে কেনাও সম্ভব নয়। আসলে এখানে এতই বেশি দাম। এখানে ২ বেডরুমের কটেজের দাম ৪.৫ কোটি টাকারও বেশি। কেউ যদি একটি তিন বেডরুমের বাড়ি কিনতে চান তাহলে তার দাম পড়বে প্রায় ৮.৫ কোটি টাকা। এই দামে, শহরের বুকে দারুণ বাড়ি পাওয়া যেতে পারে। তাই কেউই এখানে আসতে চান না।

 

লুক ডানস্টোন বলেছেন, এই বাড়িগুলির দাম কমানোর কথা বিবেচনা করতে হবে। এলাকার মানুষের উপার্জনের অন্য ব্যবস্থা করতে হবে। যাতে এই গ্রামে আবার স্থায়ী বাসিন্দারা ফিরে আসেন।

Published by:Arpita Roy Chowdhury

First published:

Tags: Bizzare, Offbeat, United Kingdom

Explore More Districts