বরগুনায় জরাজীর্ণ ভবনে কমিউনিটি ক্লিনিকের সেবা

বরগুনায় জরাজীর্ণ ভবনে কমিউনিটি ক্লিনিকের সেবা

২৫ অক্টোবর ২০২৩ বুধবার ৯:৫৮:১৩ অপরাহ্ন

Print this E-mail this


বরগুনায় জরাজীর্ণ ভবনে কমিউনিটি ক্লিনিকের সেবা

বরগুনার আমতলী উপজেলার ৩৩টি কমিউনিটি ক্লিনিকের মধ্যে পাঁচটি ক্লিনিকের ভবন ব্যবহারের অনুপযোগী। পাশাপাশি আরও ১১টি কমিউনিটি ক্লিনিক ভবনের সংস্কার হয়নি দীর্ঘদিন। ফলে উপজেলার কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদান ব্যাহত হচ্ছে। কাঙ্ক্ষিত সেবা পাচ্ছেন না এলাকাবাসী। সেবার মান বাড়াতে ভবনগুলোর সংস্কারের দাবি জানিয়েছেন তারা।

খোঁজ নিয়ে জানা যায়, ক্লিনিকের ভবন ধসসহ অধিকাংশ ভবনের দরজা জানালা খুলে গেছে। ছাদে ফাটল ধরেছে, পলেস্তারা খসে পড়েছে। বৃষ্টির সময় ছাদ চুয়ে পানি আসে। এ অবস্থায় রোগীদের সঠিকভাবে সেবা দিতে পারছেন না সিএইচসিপিরা। ভবনগুলো সংস্কার না হলে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হবেন উপজেলার হাজারো মানুষ।

আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ১৯৯৯ সালে স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য আমতলী উপজেলায় এ পর্যন্ত মোট ৩৩টি কমিউনিটি ক্লিনিক স্থাপন করে। ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় এসে কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম বন্ধ করে দেয়।

২০০১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ক্লিনিক ভবনে কোনো কার্যক্রম পরিচালিত না হওয়ায় ভবনগুলো ধীরে ধীরে নষ্ট হতে থাকে। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষতায় এসে পুনরায় কমিউনিটি ক্লিনিক চালু করে। তখন এ ভবনগুলো কোনো রকম ধুয়েমুছে পরিষ্কার করে কার্যক্রম চালু করা হয়। এরমধ্যে অনেক ভবনে পলেস্তারা খসে পড়েছে, ভবনের দেয়ালে এবং ছাদে ফাটল ধরেছে। ছাদে ফাটল ধরায় অনেক ভবনের ছাদ চুয়ে পানি পড়ে। বর্ষা আসলে ভবনের ভেতরে বসে রোগী দেখা যায় না। পানিতে পুরো ভবনের মেঝে তলিয়ে যায়। বছরের পর বছর কমিউনিটি ক্লিনিক এভাবেই পরিচালিত হয়ে আসছে।ব্যবহার অনুপযোগী ১১ কমিউনিটি ক্লিনিকের মধ্যে রয়েছে আঠারোগাছিয়া ইউনিয়নের গেড়াবুনিয়া, আরপাঙ্গাসিয়া ইউনিয়নের ভায়লাবুনিয়া ও তারিকাটা, হলদিয়া ইউনিয়নের হলদিয়া হাটা, পশ্চিম চিলা ও ছোনাউটা, চাওড়া ইউনিয়নের চালতাবুনিয়া, চন্দ্রা ও কাউনিয়া, আমতলী সদর ইউনিয়নের মানিকঝুড়ি এবং কুকুয়া ইউনিয়নের কুকুয়া হাট। সংস্কারের অভাবে বেহাল দশা এই কমিউনিটি ক্লিনিকগুলোর।পরিত্যক্ত ভবনে কমিউনিটি ক্লিনিকের সেবা চলছে আঠারগাছিয়া ইউনিয়নের দক্ষিণ শাখারিয়া ও গাজীপুর বন্দর, আরপাঙ্গাশিয়া ইউনিয়নের চরকগাছিয়া, আমতলী সদর ইউনিয়নের কল্যাণপুর এবং কুকুয়া ইউনিয়নের রায়বালা কমিউনিটি ক্লিনিকে।

আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুল মুনয়েম সাদ দেশ রূপান্তরকে জানান, উপজেলার ৩৩টি কমিউনিটি ক্লিনিকের মধ্যে ১৭টি ভবন ব্যবহার যোগ্য। ১১টি ভবনের সংস্কারের বিষয়টি প্রক্রিয়াধিীন। আর পাঁচটি ভবন রয়েছে ব্যবহারের অনুপযোগী। যে সকল কমিউনিটি ক্লিনিকের ভবন সম্পূর্ণ ব্যবহার অনুপযোগী হয়েছে সেগুলোর ভবন নতুন করে নির্মাণ এবং অন্যগুলো দ্রুত সংস্কারের জন্য প্রস্তাবনা দেওয়া হয়েছে।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক



শেয়ার করতে ক্লিক করুন:

Explore More Districts