প্রজননের জেরে পুরুষ মাছ অন্ধ হয়ে যায়! সাংঘাতিক এই মাছের জীবনযাপন বড়ই আজব

ওয়াশিংটন: আমেরিকান সমুদ্রে আজব আকৃতির একটি মাছ উদ্ধার হয়েছে। আর সেই মাছ ঘিরে কার্যত হইচই পড়ে গিয়েছে। কারণ, দাবি করা হচ্ছে এমন মাছ সাধারণত আগে কেউ দেখেননি। মাছের আকার বড়ই আজব প্রকৃতির বলে জানাচ্ছেন অনেকে। জানা গিয়েছে, এই মাছ সাধারণত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দেখা যায়। এই মাছে রং কয়লার মতো কালো। দাঁত এতোটাই ধারালো যে লোহা পর্যন্ত কাটতে পারে। এই মাছের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

ডেইলি স্টারের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের লেগুনা বিচে এই মাছটি পাওয়া গেছে। এই মাছ ২৪ ইঞ্চি পর্যন্ত লম্বা হতে পারে। এটির মাথায় একটি একটি বিরাট বড় অঙ্গ রয়েছে। যা দেখতে অনেকটা ভয়ঙ্কর। প্রায়শই এই মাছগুলি সমুদ্রের গভীরে দূর থেকে পাওয়া যায়। লেগুনা সৈকতে মাছ দেখতে পাওয়া অনেকটাই বিরল।

আরও পড়ুন, ঠিক রাত বারোটা, এল একটি ফোন, বদলে গেল সব! হঠাৎ কার ‘কথায়’ গ্রেফতার জ্যোতিপ্রিয়?

আরও পড়ুন, সমঝদারো কে লিয়ে ইশারা হি কাফি হ্যায়… বিশ্বকাপের মধ্যে এ কী বললেন ধোনি

তবে, কীভাবে গভীর সমুদ্রের এই মাছ লস অ্যাঞ্জেলেস উপকূলে পৌঁছাল তা খুঁজে বের করার চেষ্টা করছেন বিশেষজ্ঞরা। এই মাছের ছবি ক্যালিফোর্নিয়া স্টেট পার্ক-র সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার করা হয়েছে। জানা গিয়েছে, এই মাছকে Pacific football fish বলা হয়ে থাকে। ২০২১ সালের মে মাসে ক্রিস্টাল কোভ স্টেট পার্কে প্রথমবারের মতো দেখা গিয়েছিল। দুই বছর পর ১৩ অক্টোবর আবার একই মাছ দেখা যায়।

 

বিশেষজ্ঞদের মতে, এই মাছগুলির মধ্যে পুরুষ এবং স্ত্রী মাছের আকৃতির বেশ কিছুটা পার্থক্য দেখা যায়। সেই সঙ্গে এই মাছের প্রজননগত সম্পর্কও বেশ জটিল। অনেক সময়ে মিলনের জেরে পুরুষ মাছ অন্ধ হয়ে যায়। শেষে মহিলা মাছের উপর নির্ভর করে থাকতে হয় এই মাছগুলিকে।

Published by:Suvam Mukherjee

First published:

Tags: Fish

Explore More Districts