দোকানে আগুন, ভাঙচুর গাড়িতে! পোশাক শ্রমিকদের বিক্ষোভে উত্তাল বাংলাদেশ

ঢাকা: পোশাক শ্রমিকদের লাগাতার আন্দোলনে উত্তাল বাংলাদেশ।বাংলাদেশের একাধিক জেলা-উপজেলায় পোশাক শ্রমিকরা বিক্ষোভে নেমেছেন মজুরি বৃদ্ধির দাবি নিয়ে। শনিবার রাজধানী ঢাকাতে পুলিশের সঙ্গে ধর্মঘটকারী পোশাক শ্রমিকদের সংঘর্ষ হয়।

বাংলাদেশের ৩,৫০০টি পোশাক তৈরির কারখানা রয়েছে। দক্ষিণ এশিয়ার এই দেশটি ৮৫ শতাংশ কাপড় রফতানি করে। লেভিস, জারা এবং এইচএন্ডএম সহ ফ্যাশনে বিশ্বের নামী ব্র্যান্ডগুলি এখান থেকে পোশাক সরবরাহ করে।

বাংলাদেশে পোশাক শিল্পের সঙ্গে প্রায় ৪০ লাখ শ্রমিক জড়িত। প্রচুর মহিলাও এতে কাজ করেন। এদের মাসিক মজুরি ৮,৩০০ টাকা (বাংলাদেশি মুদ্রায়)। পুলিশ জানিয়েছে, সপ্তাহে বন্ধ থাকা প্রায় ৬০০টি কারখানা আবার খুলেছে। কিছু কারখানা ভাঙচুর করা হয়েছে এবং আগুন দেওয়া হয়েছে।

কিন্তু রাজধানী ঢাকার পশ্চিমে শিল্প শহর আশুলিয়ায় প্রায় ১০ হাজার শ্রমিক ধর্মঘটে নেমেছেন। এমনকী অন্য শ্রমিকদেরও কাজে যোগ দিতে দিচ্ছেন না তাঁরা।

আরও পড়ুন, তৃণমূলের সঙ্গে জোট নিয়ে নিচুতলায় বিভ্রান্তি, ইয়েচুরির সামনেই সরব জেলার নেতারা

আরও পড়ুন, বড় খবর! ৯৪ জন শিক্ষকের চাকরি বাতিল, প্রাথমিক শিক্ষা পর্ষদের বিশাল ঘোষণা

আশুলিয়ার পুলিশ প্রধান মহম্মদ সরোয়ার আলম এএফপিকে বলেন, “তারা কর্মকর্তা ও কারখানার দিকে পাথর ও ইট ছুড়েছে এবং রাস্তা অবরোধ করার চেষ্টা করেছে।” বেশ কয়েকদিন ধরে চলা এই আন্দোলন থামাতে এখন কঠোর হয়েছে পুলিশ। বাংলাদেশের বিভিন্ন সাংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বাংলাদেশের বেশ কিছু এলাকায় বিক্ষোভ থামাতে গুলি চালিয়েছে পুলিশ। অন্যদিকে, সংঘর্ষে জখমও হয়েছেন প্রচুর পুলিশ কর্মী।

Published by:Suvam Mukherjee

First published:

Tags: Bangladesh

Explore More Districts