টেলিগ্রামের প্রধান নির্বাহী ধনকুবের পাভেল দুরভ ফ্রান্সে গ্রেফতার

টেলিগ্রামের প্রধান নির্বাহী ধনকুবের পাভেল দুরভ ফ্রান্সে গ্রেফতার

সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পাভেল দুরভকে গ্রেফতার করেছে ফরাসি পুলিশ। গত শনিবার (২৪ আগস্ট) প্যারিসের উত্তরে অবস্থিত লা বুরজে বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়।

রুশ বংশোদ্ভূত ৩৯ বছর বয়সী ধনকুবেরকে টেলিগ্রাম অ্যাপ সম্পর্কিত একটি অপরাধে জড়িত থাকার ঘটনায় গ্রেফতার করা হয়েছে বলে বলে জানা যাচ্ছে।

ফরাসি গণমাধ্যমের খবরে বলা হয়েছে যে, মি. দুরভকে বহনকারী ব্যক্তিগত উড়োজাহাজটি শনিবার সন্ধ্যায় ফ্রান্সের লা বুরজে বিমানবন্দরে অবতরণ করে। উড়োজাহাজ থেকে নামার পর তাকে গ্রেফতার করা হয়।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদসংস্থা তাসের একটি খবরে বলা হয়েছে যে, মি. দুরভকে গ্রেফতারের খবরটি রুশ কর্তৃপক্ষ ইতোমধ্যেই জানতে পেরেছে এবং পরিস্থিতি বোঝার চেষ্টা করছে।

গ্রেফতারের বিষয়ে ফ্রান্সে অবস্থিত রাশিয়ার দূতাবাস ‘তাৎক্ষণিক পদক্ষেপ’ নিচ্ছে বলেও রুশ সংবাদ মাধ্যমটির খবরে জানানো হয়েছে। গ্রেফতারের বিষয়ে ফরাসি গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে যে, বার্তা আদান-প্রদানের জনপ্রিয় মাধ্যম টেলিগ্রামে অপরাধমূলক কার্যকাণ্ড নির্বিঘ্নে চলতে দেওয়ার অভিযোগ রয়েছে।

এই অভিযোগেই মি. দুরভকে পুলিশ গ্রেফতার করেছে বলে খবরে বলা হচ্ছে। তবে বিষয়টি নিয়ে টেলিগ্রাম অ্যাপ কিংবা ফরাসি পুলিশের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মেসেজিং অ্যাপ হিসেবে সারা বিশ্বেই টেলিগ্রামের বেশ জনপ্রিয় রয়েছে। ২০১৩ সালে অ্যাপটি চালু করার পর রাশিয়া, ইউক্রেনসহ সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোতে টেলিগ্রাম ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে।এরপর টেলিগ্রাম ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নিতে রুশ সরকারের পক্ষ থেকে চাপ প্রয়োগ শুরু হলে ২০১৪ সালে রাশিয়া ছেড়ে দুবাই চল যান মি. দুরভ। এরপর সেখান থেকেই অ্যাপটির কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

দ্বন্দ্বের জেরে ২০১৮ সালে টেলিগ্রাম ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করে রুশ সরকার। যদিও সেটি বেশিদিন স্থায়ী হয়নি। বছর তিনেকের মাথায় নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

প্রতিষ্ঠার এক দশকের মধ্যেই সারা বিশ্বে বেশ জনপ্রিয় হয়ে ওঠে সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রাম।পরিসংখ্যান বলছে, ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক ও উইচ্যাটের পর এটিই পৃথিবীর মানুষের কাছে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম। ২০২৫ সালের মধ্যে অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটি ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী, টেলিগ্রাম প্রতিষ্ঠাতার মাধ্যমে মি. দুরভ বিশ্বের অন্যতম সম্পদশালী ব্যক্তিতে পরিণত হয়েছেন। বর্তমানে তার সম্পদের পরিমাণ প্রায় সাড়ে ১৫ বিলিয়ন মার্কিন ডলার। তথ্যসূত্র:বিবিসি

Explore More Districts