টেকনাফে ১টি পোপা মাছ বিক্রি হলো ২ লাখ ৮০ হাজার টাকায়

টেকনাফে ১টি পোপা মাছ বিক্রি হলো ২ লাখ ৮০ হাজার টাকায়

টেকনাফে স্থানীয় জেলেদের জালে ধরা পড়েছে ৩৬ কেজি ৭০০ গ্রাম ওজনের একটি রুপালি পোপা মাছ। আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার শাহপরীর দ্বীপ পশ্চিম পাড়াসংলগ্ন বঙ্গোপসাগরে মাছটি জালে ওঠে। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় মাছটি ‘কালা পোপা’ নামে পরিচিত। মাছটি লম্বায় প্রায় সাড়ে তিন ফুট। মাছটি ২ লাখ ৮০ হাজার টাকায় এক মাছ ব্যবসায়ী কিনে নিয়েছেন।

টেকনাফ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন প্রথম আলোকে বলেন, বঙ্গোপসাগরে ৩৭ কেজি ওজনের বড় পোপা মাছটি ধরা পড়ার খবর তিনি শুনেছেন। সাধারণত এত বড় পোপা মাছ ধরা পড়ে না। এই মাছের বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি । পোপা মাছের বায়ুথলি বা এয়ার ব্লাডারের কারণে মাছটির মূল্য বেশি। এয়ার ব্লাডার দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি হয়, এ জন্য মাছটির এত দাম বলে তিনি জানান।

সাধারণত এত বড় পোপা মাছ ধরা পড়ে না। এই মাছের বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি পোপা মাছের বায়ুথলি বা এয়ার ব্লাডারের কারণে মাছটির মূল্য বেশি।
গত শনিবার সকালে উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়ার মোহাম্মদ শাহ আলমের মালিকানাধীন ট্রলারে করে ১০ জন মাঝিমাল্লা বঙ্গোপসাগরে মাছ ধরতে যান। কালা পোপা মাছটি জালে আটকা পড়লে জেলেরা ট্রলারের মালিক শাহ আলমকে বিষয়টি জানান। তিনি তাঁদের টেকনাফে চলে আসার জন্য বলেন।

Explore More Districts