ক্যাপচার বাটন নিয়ে এবার আসছে আইফোন ১৬

ক্যাপচার বাটন নিয়ে এবার আসছে আইফোন ১৬

মোবাইলের জগতে আইফোনের স্থান যে একেবারে প্রথম সারিতে সে কথা কে না জানে! বাজারে আসতে চলেছে অ্যাপ্লের আইফোন ১৬ সিরিজ়। আর আইফোন প্রেমীদের কাছে এই খবর তো একেবারে হাতে চাঁদ পাওয়ার মতো।

অনেক দিন ধরেই শোনা যাচ্ছিল চলতি বছরেই অ্যাপ্ল সংস্থা আইফোনের নতুন এই সিরিজ় নিয়ে আসবে। বিভিন্ন বিদেশি সংবাদমাধ্যম থেকেও তেমন ইঙ্গিত পাওয়া যাচ্ছিল। সূত্রের খবর, বাজার ধরতে সেপ্টেম্বর মাসে আইফোনের নতুন সিরিজ় নিয়ে আসতে চলেছে অ্যাপ্ল সংস্থা।

আইফোন ১৬-এ নতুন কী থাকছে?

আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো এবং আইফোন প্রো ম্যাক্স— এই চারটি মডেলই থাকবে। সঙ্গে থাকবে আরও উন্নত মানের এবং নতুন সুবিধা-যুক্ত আইপড এবং অ্যাপ্ল ওয়াচ। সবচেয়ে মজার কথা হল, নতুন আইফোন ১৬ সিরিজ়ের প্রতিটি মডেলের ডিসপ্লে পুরনো মডেলগুলির তুলনায় বড় হবে। তবে গোটা ফোনটির আকার একই থাকবে। উন্নত মানের ফোন যখন, তখন ব্যাটারির প্রসঙ্গ আসে। আইফোনের নতুন এই সিরিজ়টির ক্ষেত্রে ব্যাটারি পরিষেবা আরও ভাল হবে বলেই আশা করা যায়। অ্যাপ্ল সম্ভবত এ বার আইফোনের চারটি মডেলেই ‘ক্যাপচার’ বাটন যোগ করছে।

‘ক্যাপচার’ বাটনের কাজ কী?

ধরা যাক, আপনার হাতে অনেক জিনিস রয়েছে। অথচ চোখের সামনে এমন একটি দৃশ্য যে তার ছবি না তুলে থাকা যায় না। কিন্তু পকেট থেকে ফোন বার করে ফোনের ‘তালা’ খুলতে খুলতেই সে দৃশ্য উধাও! এই সমস্যার সহজ সমাধান হল ‘ক্যাপচার’ বাটন। ফোনের মূল ডিসপ্লের কোনও এক কোণে থাকবে সেই ‘বাটন’। ফোন না খুলে সরাসরি ‘ক্যাপচার’ বাটনে ক্লিক করলেই ক্যামেরা অন হয়ে যাবে। চেষ্টা করলে এক হাত দিয়েই ছবি তোলা যাবে।

আইফোনের ছবি বা ক্যামেরার মান নিয়ে কোনও সংশয় আগেও ছিল না। আশা করা যায় আইফোন ১৬ সিরিজ়ের মডেল এবং সুযোগ-সুবিধা নিয়ে ব্যবহারকারীদের মধ্যে কোনও আক্ষেপ থাকবে না। আইফোন ১৬ সিরিজ়ের দাম বাড়ছে না কমছে সে সম্পর্কে অ্যাপ্ল সংস্থা এখনও কিছু জানায়নি। কিন্তু আইফোন প্রেমীদের সমীক্ষা বলছে, নতুন এই সিরিজ়টির বেস মডেলের দাম ১ লক্ষ ২০ হাজার টাকা থেকে শুরু হতে পারে। মডেলের মান এবং সুযোগ-সুবিধার ভিত্তিতে দাম আরও বাড়বে।

তথ্যসূত্র: আনন্দবাজার

Explore More Districts