আবু নাসের হাসপাতালের নিউরোসার্জারী বিভাগে বিগত ৫বছরে ৫০৭ অপারেশন

আবু নাসের হাসপাতালের নিউরোসার্জারী  বিভাগে বিগত ৫বছরে ৫০৭ অপারেশন

অপারেশনের
অর্ধযুগপূর্তি
পালন

স্টাফ রিপোর্টার ঃ বিগত পাঁচ বছর আগে ব্রেন টিউমার অপারেশন হয়েছিল খুলনার বটিয়াঘাটা উপজেলার এবং কেএমপির হরিণটানা থানাধীন হরিণটানা এলাকার বাসিন্দা মো: ইবাদ আলীর। বর্তমানে ৬০ বছর বয়সী এবাদত আলী গতকাল খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে গিয়ে বললেন, তিনি ভালো আছেন।
এবাদ আলী ছিলেন, এ হাসপাতালের প্রথম ব্রেন টিউমারের রোগী। যার অপারেশনের মধ্যদিয়ে ২০১৮ সালের ৮ অক্টোবর এ হাসপাতালের নিউরোসার্জারী বিভাগের অপারেশন কার্যক্রম শুরু হয়েছিল। যেটি শুধু খুলনায়ই নয়, বরং পদ্মার এপারে ছিল প্রথম সফল অপারেশন। এমনিভাবে বিগত পাঁচ বচরে আবু নাসের হাসপাতালে ৫০৭জন রোগীর ব্রেন টিউমার অপারেশন হয়। রয়েছেন অনেক স্পাইন ও শিশু রোগীও।
পদ্মার এপারের একমাত্র বিশেষায়িত হাসপাতালে নিউরোসার্জারী বিভাগের অপারেশনের অর্ধযুগপূর্তি উপলক্ষে গতকাল বুধবার সকালে পালন করা হয় নানা কর্মসূচি। এ কর্মসূচিতে অপারেশন করে সুস্থ্য থাকা এবাদ আলীর ন্যায় অংশ নিয়েছিলেন আরও অনেকে। খুলনায় এমন চিকিৎসা সেবা পেয়ে তারা সকলেই খুশি। এ উপলক্ষে হাসপাতালের নিউরোর্সার্জারী বিভাগ আয়োজিত আলোচনা সভায় কয়েকজন রোগী বললেন, তাদের অনেকের পক্ষেই ঢাকা বা দেশের বাইরে গিয়ে ব্রেন টিউমার অপারেশন করা ছিল দু:স্বপ্ন। সুতরাং খুলনায় এমন চিকিৎসা সেবা তাদের জন্য যেন মেঘ না চাইতেই বৃষ্টি। হাসপাতালের সেবার এ ধারা অব্যাহত রাখার জন্য তারা চিকিৎসকদের প্রতি আহবান জানান।
নিউরোর্সার্জারী বিভাগের কনসালটেন্ট ও বিভাগীয় প্রধান ডা: ইব্রাহিম খলিলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের পরিচালক ডা: শেখ আবু শাহীন। বিশেষ অতিথি ছিলেন, অর্থপেডিক্স বিভাগের বিভাগীয় প্রধান ডা: আব্দুল কাদের, হাসপাতালের উপপরিচালক ডা: এসএম মোর্শেদ, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসার্জারী বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা: মহসীন আলী ফরাজী এবং সিএমই কমিটির সভাপতি ডা: মো: ইনামুল কবীর।
এসময় হাসপাতালের সকল বিভাগের বিভাগীয় প্রধানগন, সেবিকা, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। অংশগ্রহণ করেন ইতোপূর্বে চিকিৎসা সেবা নিয়ে সুস্থ্য হওয়া অনেক রোগীও। হাসপাতালের নিউরোসার্জারী বিভাগের অপারেশনের অর্ধযুগের এ দিনটিকে পালনের জন্য এসময় কেক কাটা হয়।
উল্লেখ্য, শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের নিউরোসার্জারী বিভাগে বর্তমানে ১৮টি শয্যা রয়েছে। এর মধ্যে স্পাইন’র ১২টি, ব্রেন টিউমারের চারটি ও শিশুশয্যা দু’টি।
হাসপাতালের সূত্রটি জানায়, ২০১০ সালে নিউরোলজী বিভাগ চালু হলেও ২০১৬ সালের ২৫ এপ্রিল থেকে নিউরোসার্জারী বিভাগটি চালু হয়। এর পর থেকে অনেক জটিল রোগীর চিকিৎসা হয় ওই বিভাগে। সর্বশেষ ২০১৮ সালের ৮ অক্টোবর ব্রেন টিউমারের অপারেশনের মধ্যদিয়ে শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালটি পদ্মার এপারের রোগীদের জন্য নতুন ইতিহাস রচনা করে। যার ধারা এখনও অব্যাহত রয়েছে। তবে এ ধারা অব্যাহত রাখতে হাসপাতালের চিকিৎসকসহ জনবল সংকট দূর করা জরুরি বলেও সংশ্লিষ্টরা মনে করেন।

Explore More Districts