পাংশায় বিরল প্রজাতির সাপের কামড়ে স্কুল ছাত্রীর মৃত্যু, ভুল কার |

পাংশায় বিরল প্রজাতির সাপের কামড়ে স্কুল ছাত্রীর মৃত্যু, ভুল কার |

পাংশায় বিরল প্রজাতির সাপের কামড়ে স্কুল ছাত্রীর মৃত্যু, ভুল কার |

রাজবাড়ী বার্তা ডট কম :

রাজবাড়ীর পাংশায় বিরল প্রজাতির সাপের কামড়ে সাফা (১৩) নামে এক স্কুল ছাত্রীর মৃত্যু হয়েছে। সে পাংশা উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের জয়কৃষ্ণপুর গ্রামের মোঃ শাজাহান মন্ডলের মেয়ে ও বাহাদুরপুর শহীদ খবিরুজ্জামান উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী।

 

তারাপুর দাখিল মাদ্রাসার অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর শরিফুল ইসলাম বলেন, বাহাদুরপুর ইউনিয়নের জয়কৃষ্ণপুর গ্রামের মোঃ শাজাহান মন্ডলের মেয়ে সাফাকে সোমবার দিবাগত রাত ২টার সময় বিরল প্রজাতির সাপে কামড় দেয়। পরে তাকে পাংশা হাসপাতালে নিয়ে গেলে সেখানে ভ্যাকসিন না থাকায় কুষ্টিয়া হাসপাতালে নিয়ে যান। সেখানেও ভ্যাকসিন না মেলায় বাইরে থেকে ক্রয় করে ভ্যাকসিন দেন। তারপরও তার অবস্থা বেগতিক দেখে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করলে সেখানে নেওয়ার পথে মারা যায়। তার এ অকাল মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

 

এলাকাবাসী জানিয়েছেন, প্রতি বছরই বর্ষা মৌসুমে পদ্মা নদীর তীরবর্তী এলাকায় রাসেল ভাইপার সহ বিরল প্রজাতির সাপের আনা গোনা লক্ষ্য করা যাচ্ছে। এতে আতঙ্কে রয়েছে স্থানীয়রা। তারা হাসপাতাল গুলোতে ভ্যাকসিন সরবরাহের দাবী জানান।

মৃত সাফার মা সুমাইয়া বেগম জানিয়েছেন, পাংশা হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। সেখানে কোন ভ্যাকসিন দেয়া হয়নি। এরপর তারা সাফাকে কুষ্টি নিয়ে যান। সেখানেও সাপে কাটা রোগির কোন ভ্যাকসিন ছিলোনা। যে কারণে তারা ঢাকার উদ্দেশ্যে সাফাকে নিয়ে যান।

 

অপরদিকে, রাজবাড়ীর পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সুজা উদ্দিন জানান, রাত ২টা ৪৫ মিনিটে সাফাকে তাদের হাসপাতালে আনা হয়। তাদের কাছে সাপে কাটা রোগীর ভ্যাকসিন মজুদ আছে। তবে রোগিকে প্রয়োগের আগে বলা হয় রিস্ক বোন্ডে স্বাক্ষর করতে। যদিও সাফার পরিবারের সদস্যরা ওই রিক্স বন্ডে স্বাক্ষর করতে রাজি হন নি। যে কারণে তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে রেফার্ড করা হয়।

 

যদিও রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটোন জানান, জেলা সদরসহ জেলা ৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই সাপে কাটা রোগির ভ্যাকসিন আছে। তবে তার দাবী ওই রোগি (সাফা) পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই আসে নাই।

Explore More Districts