দিন শেষে বন্ধুরাই থেকে যায় – দৈনিক আজাদী

দিন শেষে বন্ধুরাই থেকে যায় – দৈনিক আজাদী

বন্ধু মানে একই সুরে গান, বন্ধু মানে অকারণে মানঅভিমান। বন্ধু মানে হতাশার সাগরে একটুখানি আশা, বন্ধু মানে এক বুক ভালোবাসা। দিন শেষে কিন্তু বন্ধুরাই থেকে যায়। বন্ধুত্বের হয় না পদবী, বন্ধু চির সবুজ প্রতিদিন। বন্ধু মানে অভিন্ন দেহে দুটি আত্মা। বন্ধু মানে শঙ্কিত পদযাত্রার নির্ভীক পথযাত্রী। বন্ধুত্ব নিয়ে নিছক উচ্ছ্বাস নয়, তবু আজ উচ্ছ্বাস হবে। কারণ আজ বিশ্ব বন্ধু দিবস।

বাংলা অভিধানে এমন কিছু শব্দ আছে, যেগুলো আকারে ছোট হলেও গভীরতা অনেক। এমনই একটি শব্দ হলো ‘বন্ধু’। বন্ধু কাকে বলে বা বন্ধু মানে আসলে ঠিক কী, এ কথা জিজ্ঞাসা করলে স্বাভাবিকভাবেই বিভিন্ন রকম উত্তর আসবে। কেউ কেউ বলেন, বন্ধু তো বন্ধুই। কোনো নির্দিষ্ট মাপকাঠি দিয়ে বন্ধুকে মাপা যায় না। ঠিক তাই। বন্ধু মানে এমন একজন যাকে নির্দ্বিধায় মনের সব কথা বলা যায়, যার সঙ্গে নিজের কষ্ট ভাগ করা যায়, যে পাশে থাকলে পৃথিবী জয়ের সাহস পাওয়া যায়। উইলিয়াম শেকসপিয়ারও গেয়েছেন বন্ধুত্বের জয়গান। কাউকে সারা জীবনের জন্য কাছে পেতে হলে তাকে প্রেম দিয়ে নয়, বরং বন্ধুত্ব দিয়ে আগলে রাখার কথা বলেছেন তিনি। আর কারণ হিসেবে বলেছেন, প্রেম একসময় হারিয়ে যায়, কিন্তু বন্ধু কখনোই হারায় না।

জীবনের কিছু ক্ষেত্রে আর কাউকে না পেলেও বন্ধুদের পাওয়া যায়। দুঃসময়ে যখন কেউ আমাদের ব্যথা বুঝতে চায় না, তখনো সত্যিকারের বন্ধু আমাদের পাশে থাকে। জীবনের এ দুঃসময়গুলোতে বন্ধুদের অবদানের কথা ভেবেই হয়তো আমরা তপুর সাথে গলা মিলিয়ে বলি, তোরা ছিলি, তোরা আছিস জানি তোরাই থাকবিবন্ধুবোঝে আমাকে।

বন্ধু শব্দটির পরিধি ব্যাপক। দুটি হৃদয়ের সংযোগ। বন্ধুত্ব মানে বয়সের সাথে বয়সের মিল নয়, বরং মনের সাথে মনের গোপনে হয়ে যাওয়া পরিচয়। বন্ধু শব্দের অর্থ খুঁজতে আশ্রয় নিতে হয় কবিতা, গানে, গল্প উপন্যাস কিংবা নাটকসিনেমায়। তবু উদঘাটন হয় না। কিন্তু যখন নিজের একান্ত আনন্দবেদনার মুহূর্তে কেউ একজন হাত বাড়ায় তখন বোঝা হয়ে যায় বন্ধুত্ব কী।

বন্ধুত্বের ইতিহাস প্রায় মানব সভ্যতারই সমান বয়সী। যুগযুগ ধরে চলে আসা এই অপূর্ব সম্পর্কটিকে আনুষ্ঠানিক রূপ দেওয়ার জন্যই মূলত বন্ধু দিবসের জন্ম। প্রতি বছর আগস্ট মাসের প্রথম রোববার পালিত হয়ে আসছে বিশ্ব বন্ধু দিবস। জানা গেছে, ১৯৩৫ সালে আমেরিকার সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। এ ঘটনার পরদিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। এরপরই জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদান আর তাদের প্রতি সম্মান জানানোর লক্ষ্যেই আমেরিকান কংগ্রেসে ১৯৩৫ সালে আগস্টের প্রথম রোববারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেন। সে বছর মার্কিন কংগ্রেস রীতিমতো আইন প্রণয়ন করে আগস্ট মাসের প্রথম রোববারকে বিশ্ব বন্ধু দিবস ঘোষণা করে। সেই থেকে এখনো আগস্ট মাসের প্রথম রোববার দুনিয়াজুড়ে পালিত হয়ে আসছে বন্ধু দিবস হিসেবে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ পাশ্চাত্যের অনুকরণ বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব বন্ধু দিবস। এই দিনে বন্ধুর সঙ্গে অন্তরঙ্গ সময় কাটায় আরেকজন বন্ধু। পরস্পরকে ফুল, কার্ড, হাতের ব্যান্ড প্রভৃতি উপহার দেওয়া বন্ধু দিবসের রীতি।

Explore More Districts